Breaking News
Home / NEWS / আজকের কথা / আজকের কথা : মৃত্যু – নবীনচন্দ্র সেন

আজকের কথা : মৃত্যু – নবীনচন্দ্র সেন

নবীনচন্দ্র সেন (জন্ম: ১০ ফেব্রুয়ারি, ১৮৪৭ – মৃত্যু: ২৩ জানুয়ারি, ১৯০৯) বাংলা সাহিত্যের একজন উল্লেখযোগ্য কবি।

প্রাথমিক জীবন

চট্টগ্রাম জেলার রাউজান থানার অন্তর্গত পশ্চিমগুজরার (নোয়াপাড়া) সুপ্রসিদ্ধ প্রাচীন জমিদার পরিবারে তাঁর জন্ম। তাঁর পিতার নাম গোপীমোহন রায় এবং মাতার নাম রাজরাজেশ্বরী।

শিক্ষা জীবন

পাঁচবছর বয়সে তিনি লেখাপড়া শুরু করেন। ১৮৬৩ সালে তিনি চট্টগ্রাম স্কুল (বর্তমানে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল) থেকে এন্ট্রান্স পরীক্ষায় প্রথমশ্রেণীতে উত্তীর্ণ হন। এরপর উচ্চশিক্ষার জন্য কলকাতা যান। ১৮৬৫ সালে তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ (বর্তমান প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়) থেকে দ্বিতীয় বিভাগে এফএ এবং জেনারেল অ্যাসেমব্লিজ ইন্সটিটিউশন (স্কটিশচার্চ কলেজ) থেকে ১৮৬৯ সালে বিএ পাশ করেন।

সাহিত্যকর্ম

নবীনচন্দ্রের প্রথম কবিতা “কোন এক বিধবা কামিনীর প্রতি” প্রকাশিত হয় তৎকালীন অন্যতম খ্যাতনামা পত্রিকা এডুকেশন গেজেট-এ, যখন তিনি এফ.এ (বর্তমান উচ্চ মাধ্যমিক) শ্রেণীর ছাত্র। তাঁর প্রথম বই “অবকাশরঞ্জিনী”র প্রথম ভাগ প্রকাশিত হয় ১২৭৮ বঙ্গাব্দের পহেলা বৈশাখ এবং এর দ্বিতীয় খন্ড প্রকাশিত হয় ২৯ জানুয়ারি, ১৮৭৮এ। নবীনচন্দ্রের কাব্যের মধ্যে শ্রেষ্ঠ হচ্ছে
পলাশির যুদ্ধ (১৮৭৫)
রৈবতক(২রা ফেব্রুয়ারি ১৮৮৭)
কুরুক্ষেত্র( ১৮ই জুলাই ১৮৮৩)
প্রভাস(১৮৯৭)
। শেষের কাব্য তিনটি আসলে একটি বিরাট কাব্যের তিনটি স্বতন্ত্র অংশ। এই কাব্য তিনটিতে কৃষ্ণচরিত্রকে কবি বিচিত্র কল্পণায় নতুনভাবে ফুটিয়ে তুলেছিলেন। কবির মতে আর্য ও অনার্য সংস্কৃতির সংঘর্ষের ফলে কুরুক্ষেত্রযুদ্ধ হয়েছিল। এবং আর্য অনার্য দুই সম্প্রদায়কে মিলিত করে শ্রীকৃষ্ণ প্রেমরাজ্য স্থাপন করেছিলেন। নবীনচন্দ্রের অন্যান্য কাব্যগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য দুই ভাগ ক্লিওপেট্রা (১৮৭৭)
অমিতাভ (১৮৯৫)
অমৃতাভ
রঙ্গমতী (১৫ই জুলাই ১৮৮০) এবং খৃষ্ট (১৮৯০)
। নবীনচন্দ্র ভগবতগীতা এবং মার্কণ্ডেয়-চণ্ডীরও পদ্যানুবাদ করেছিলেন। নবীনচন্দ্রের কবিত্ব জায়গায় জায়গায় চমৎকার কিন্তু কবি এই চমৎকারিত্ব সব জায়গায় বজায় রাখতে পারেন নি। এই কারণে এবং কাব্য বাঁধুনি না থাকায় নবীনচন্দ্রের কবিত্বের ঠিকমত বিচার করা কঠিন হয়ে পড়েছে। নবীনচন্দ্র কিছু গদ্যরচনাও করেছিলেন। তাঁর আত্মকথা আমার জীবন একটি উপন্যাসের মত সুখপাঠ্য গ্রন্থ। তিনি ভানুমতী নামে একটি উপন্যাসও রচনা করেছিলেন। [৩] [৪]

তথ্যসূত্র:উইকিপিডিয়া

Check Also

আজ ও আজকের কথা

আজ ১৯ আষাঢ় ১৪২০ |৪ জুলাই ২০১৩ | বৃহস্পতিবার মৃত্যুঃ ক্ষীরোদপ্রসাদ বিদ্যাবিনোদ / স্বামী বিবেকানন্দ …

আজ ও আজকের কথা

আজ ১৮ আষাঢ় ১৪২০ |৩ জুলাই ২০১৩ | বুধবার জন্মঃ আজিতকৃষ্ণ বসু মৃত্যুঃ স্বর্ণকুমারী দেবী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *