Breaking News
Home / ABOUT US

ABOUT US

ABOUT US

iSociety উদ্ভাবনী চিন্তাচেতনার চর্চা ও দৈনন্দিন জীবনে তার সফল প্রসারের লক্ষ্যে ২০০৫ সালের ২৭ শে এপ্রিল প্রতিষ্ঠিত হয় । যা এই i-যুগ বা তথ্যপ্রযুক্তি যুগে পরিবর্তনশীল বিশ্বসমাজে শিল্প সাহিত্য বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন ক্ষেত্রে স্বমহিমায় তার অবদান রেখে চলেছে । এই সংস্থা তার নিজস্ব বানিজ্যিক উদ্যোগের ক্রেতা-উপভোক্তাদের সেরা পেশাদারিত্ব ও সর্বসাম্প্রতিক প্রযুক্তি সম্মৃদ্ধ উন্নতমানের পরিষেবা দিতে অভ্যস্ত । পাশাপাশি বিভিন্ন অলাভজনক সামাজিক উদ্যোগের পৃষ্ঠপোষকতায় বা অংশগ্রহণেও সমান উৎসাহী ও যত্নশীল । আসুন এই স্বল্প পরিসরে এইসব বিষয়ের কিছু কথা তুলে ধরা যাক ।

বইপত্র ও প্রকাশনা
২০০৫-এ দূরসংকেত ও ২০০৬-এ Infolit-তথ্যসাহিত্য পত্রিকার সূচনা আন্তর্জাতিকস্তরে আমাদের প্রভূত খ্যাতি এনে দেয় । আনন্দবাজার পত্রিকা সহ স্থানীয় বড় ছোট বিভিন্ন পত্রপত্রিকার পাশাপাশি জার্মানির ডয়চে ভেলে , ওয়াশিংটনের ভয়েস অফ আমেরিকা ও মস্কো বেজিং ফিলিপাইনের আন্তর্জাতিক প্রচারমাধ্যমগুলিতে নিয়মিত আলোচিত হয়েছে পত্রিকাদুটির বিভিন্ন বিষয় । বিভিন্ন ফিচারে প্রকাশিত হয়েছে বিস্তারিত প্রতিবেদন ।
এখন বিজ্ঞানসাধনার হ্যাম রেডিও , ডি-এক্স চর্চা ও তথ্যপ্রযুক্তি চর্চার বিস্তারিত সম্ভার নিয়ে নবরূপে প্রকাশিত হচ্ছে দূরসংকেত । অন্যদিকে ভাষাচর্চায় লিখনরীতিতে সর্বোপরি সাহিত্যজগতে চিন্তাচেতনার নতুন নতুন পন্থা উদ্ভাবন করে প্রকাশিত Infolit-তথ্যসাহিত্য এখন নবসাজে সজ্জিত হয়ে প্রকাশিত হচ্ছে i-সাহিত্য নামে ।
iSociety ‘র প্রকাশনা ইউনিট প্রকাশ করে চলেছে উচ্চমানের বিভিন্ন বিষয়ের বই । তার মধ্যে প্রবন্ধ কবিতার বইও যেমন আছে , তেমন আছে বিশ্বে প্রথম চ্যাটসাহিত্যের বই , প্রথম এস.এম.এস সাহিত্যের বই প্রভৃতি ।

i-যুগের সাহিত্য আন্দোলন
এটা আধুনিক যুগ নয় উত্তর-আধুনিক নয় । এমনকি আমরা ‘নতুন’ সাহিত্যতত্বেও বিশ্বাস করি না । আমরা মনে করি এটা তথ্যপ্রযুক্তির সময় । এই যুগ হল i-যুগ । iSociety’র সাহিত্য আন্দোলন সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন । সেখানে যেমন পাবেন আমাদের এই প্রথাবিরুদ্ধ সময়োপযোগী সাহিত্য আন্দোলনের চিন্তাচেতনা সংক্রান্ত প্রচুর তথ্য ,পাঠোকরণ ; তেমন পাবেন আমাদের উদ্ভাবিত নতুন নতুন সাহিত্যধারা SMS সাহিত্য চ্যাটসাহিত্য প্রভৃতির পরিচয় ।

লিখনরীতি চ্যাটমোড
প্রচলিত ব্যকরণ ভেঙে দাঁড়ি (।) , ডট (.) , শুন্যতা (space)-‘র প্রথাবিরুদ্ধ ব্যবহারের যে অন্যরকম লিখনরীতি তা হল এই লিখনরীতি চ্যাটমোড । এখানে বাক্য হয় সংখিপ্ত ,এক বা স্বল্পাধিক শব্দ বা অক্ষরের সমন্বয়ে গঠিত । অক্ষরে বা শব্দে শব্দে রচিত হয় সম্পর্কায়ন । ইঙ্গিতপূর্ন ব্যঞ্জনাময় ভাবের সমাবেশ ঘটে এখানে ।

যেমন –
রাইনে ঝড় । আলো । আড়ালে ।

কিম্বা একটি বহুজাতিক সংস্থার হোর্ডিং লক্ষ্য করুন

SONY make.believe

iSociety’র প্রতিষ্ঠাতা সৌমিত্র রায়-এর চ্যাট মোড কবিতার বই থেকে যে লিখনরীতির প্রচলনের সূত্রপাত । অত:পর বিশ্বব্যাপী সর্বস্তরে এই লিখনরীতি যেভাবে জনপ্রিয় হয়ে উঠেছে – তা আমাদের কাছে অত্যন্ত গৌরবের ।

মোবাইল পত্রিকা ePoems
মোবাইল ফোনে যে একটি অভিনব সাহিত্যপত্রিকা সম্ভব তা আমরা সফলভাবে করে দেখিয়েছি । বিশ্বের প্রথম সাহিত্যের অনলাইন বাল্ক এস.এম.এস. পত্রিকাটির নাম ePoems । সহস্রাধিক মোবাইল ব্যবহারকারীর কাছে প্রতি শনিবার পৌঁছে যায় আমাদের মোবাইল পত্রিকা ePoems(Edi:SRoy) । মুহুর্তের মধ্যে আসতে থাকে মতামত ।

সাহিত্যে আমাদের লক্ষ্য তথ্যপ্রযুক্তির সর্বসাম্প্রতিক সুবিধা কাজে লাগানো । এবং সাহিত্যে আমাদের সেরা উদ্ভাবনী চিন্তাচেতনা তথ্যপ্রযুক্তিকে উপহার দেওয়া ।
iSociety’র ওয়েবসাইট পরিষেবা 

 iSociety একটি ওয়েবসাইট উন্নয়ন সংস্থা হিসেবে পেশাদার php ও asp, .Net প্রোগ্রামার ও প্রতিভাবান ডিজাইনারের সমাহারে একটি সুদক্ষ টিম নিয়োজিত রেখেছে । যারা ২০০৯ সাল থেকে অত্যন্ত সফলভাবে দুর্দান্ত সব প্রজেক্ট উপহার দিয়ে চলেছেন আমাদের ক্রেতা উপভোক্তাদের ।

iSociety