Breaking News
Home / NEWS / আজকের কথা / আজকের কথা : ডিসেম্বর ১৫

আজকের কথা : ডিসেম্বর ১৫

জন্ম:বন্দে আলী মিয়া | মৃত্যু:গৌরকিশোর ঘোষ

———————————————————–
বন্দে আলী মিয়া
বন্দে আলী মিয়া (জন্ম: ১৭ জানুয়ারি, ১৯০৬ – মৃত্যু: ২৭ জুন, ১৯৭৯) একজন কবি, ঔপন্যাসিক, শিশু-সাহিত্যিক, সাংবাদিক ও চিত্রকর। তিনি পাবনা জেলার রাধানগর গ্রামে এক নিম্নমধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

শিক্ষা ও কর্মজীবন

তিনি পাবনার মজুমদার একাডেমী থেকে ১৯২৩ সালে ম্যাট্রিকুলেশন পাস করে কলকাতা আর্ট একাডেমীতে ভর্তি হন এবং ১ম বিভাগে উত্তীর্ন হন। ১৯২৫-এ ইসলাম দর্শন পত্রিকায় সাংবাদিক হিসেবে যোগদান করেন। ১৯৩০ থেকে ১৯৪৬ পর্যন্ত কলকাতা কর্পোরেশন স্কুলে শিক্ষকতা করেন। দেশ বিভাগের পর তিনি কলকাতা জীবনে রবীন্দ্র-নজরুলের সান্নিধ্য লাভ করেন। তখন তাঁর প্রায় ২০০ খানা গ্রন্থ প্রকাশিত হয়। সে সময় বিভিন্ন গ্রামোফোন কোম্পানীতে তাঁর রচিত পালাগান ও নাটিকা রের্কড আকারে কলকাতার বাজারে বিশেষ জনপ্রিয়তা অর্জন করে। ১৯৬৪-র পর প্রথমে ঢাকা বেতারে ও পরে রাজশাহী বেতারে চাকরি করেন। তিনি তাঁর কবিতায় পল্লী প্রকৃতির সৌন্দর্য বর্ণনায় নৈপুন্যের পরিচয় প্রদান করেছেন। প্রকৃতির রূপ বর্ণনায় তিনি ছিলেন সিদ্ধহস্ত। তাঁর রচিত শিশুতোষ গ্রন্থ আজও অমর হয়ে আছে।

গ্রন্থসমূহ :

ময়নামতির চর
অরণ্য
গোধূলী
ঝড়ের সংকেত
নীড়ভ্রষ্ট
জীবনের দিনগুলো
অনুরাগ

কাব্যগ্রন্থ :

ময়নামতির চর(১৯৩২)
অনুরাগ(১৯৩২)।

শিশুতোষ গ্রন্থ :

চোর জামাই (১৯২৭)
মেঘকুমারী(১৯৩২)
মৃগপরী(১৯৩৭)
বোকা জামাই(১৯৩৭)
কামাল আতার্তুক(১৯৪০)
ডাইনী বউ(১৯৫৯)
রূপকথা(১৯৬০)
কুঁচবরণ কন্যা(১৯৬০)
ছোটদের নজরুল(১৯৬০)
শিয়াল পন্ডিতের পাঠশালা(১৯৬৩)
বাঘের ঘরে ঘোগের বাসা।

সম্মাননা :

শিশু সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের জন্য তিনি ১৯৬২ সালে বাংলা একাডেমী পুরস্কার এবং ১৯৬৫ সালে প্রেসিডেন্ট পুরস্কার লাভ করেন। তিনি মরণোত্তর একুশে পদক এ ভূষিত হন।

তথ্যসূত্র: উইকিপিডিয়া
———————————————————————–

গৌরকিশোর ঘোষ

( জন্ম : ২২ জুন ১৯২৩ ও মৃত্যু : ১৫ ডিসেম্বর ২০০০ ) । ১৯৪৫ সালে আই এস-সি পাশ করেন । ১৯৪১ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত তিনি ক্রমাগত পেশা বদলেছেন । প্রাইভেট টিউটর, ইলেকট্রিক মিস্ত্রী, খালাসি, রেস্তরাঁয় বয়, ট্রেড ইউনিয়ন অর্গানাইজার, ইস্কুল মাস্টার থেকে ভ্রম্যমান নৃত্য-সম্প্রদায়ের ম্যানেজার,ল্যান্ডকাস্টমস ক্লিয়ারিং কেরানি, প্রুফ রিডার । ১৯৭৫ সালের ‘মিসা’ অর্থাৎ অভ্যন্তরীণ জন-নিরাপত্তা আইনে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল । উল্লেখযোগ্য সম্মান আনন্দ পুরুস্কার (১৯৭০), কো জয় উক স্মৃতি-পুরুস্কার (১৯৭৬), খো যাই স্মৃতি-পুরুস্কার (১৯৭৮), ম্যাগসাইসাই পুরুস্কার (১৯৮১), এবং বঙ্কিম পুরুস্কার (১৯৮২) ইত্যাদি ।

Edi:SRoy

Check Also

আজ ও আজকের কথা

আজ ১৯ আষাঢ় ১৪২০ |৪ জুলাই ২০১৩ | বৃহস্পতিবার মৃত্যুঃ ক্ষীরোদপ্রসাদ বিদ্যাবিনোদ / স্বামী বিবেকানন্দ …

আজ ও আজকের কথা

আজ ১৮ আষাঢ় ১৪২০ |৩ জুলাই ২০১৩ | বুধবার জন্মঃ আজিতকৃষ্ণ বসু মৃত্যুঃ স্বর্ণকুমারী দেবী …

2 comments

  1. গৌরকিশোর ঘোষ

  2. গৌরকিশোর ঘোষ thank you for your creation.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *