Breaking News
Home / NEWS / আজকের কথা / আজকের কথা : ডিসেম্বর ১১

আজকের কথা : ডিসেম্বর ১১

জন্ম:সমরেশ বসু | মৃত্যু:বিনয় মজুমদার

সমরেশ বসু

১৯২৪ সালের ১১ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহন করেন কথাসাহিত্যিক সমরেশ বসু । ছদ্মনাম: কালকূট , ভালো নাম: সুরথনাথ বসু । বিখ্যাত উপন্যাস গঙ্গা , বিবর, প্রজাপতি ইত্যাদি । উপন্যাসগুলি বিতর্কিতও বটে । রাজনৈতিক কারণে ও লেখালেখিতে অশ্লীলতার দায়ে আদালতে অভিযুক্তও হয়েছেন । বর্ণময় জীবন । সম্পাদিত পত্রিকা মহানগর । অসম্পূর্ণ উপন্যাস দেখি নাই ফিরে , যা ভাস্কর রামকিঙ্কর বেইজের জীবন নিয়ে । মৃত্যু ১৯৮৮ -তে ।

—————————————–

বিনয় মজুমদার
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিনয় মজুমদার বা মংটু (জন্ম: ১৭ সেপ্টেম্বর, ১৯৩৪- মৃত্যু: ১১ ডিসেম্বর, ২০০৬) একজন বিশিষ্ট ভারতীয় বাঙালি কবি ও ইঞ্জিনিয়ার।

জীবনী
কবি বিনয় মজুমদার মায়ানমারের মিকটিলা জেলার তেডো নামক শহরের নমঃশূদ্র পরিবারে জন্মগ্রহণ করন। তার বাবার নাম বিপিনবিহারী মজুমদার, মায়ের নাম বিনোদিনী। তারা ছিলেন ছয় ভাই-বোন এবং তিনি ছিলেন সবার ছোট। তার ডাক নাম মংটু। “ফিরে এসো চাকা” ছিল তার অতি জনপ্রিয় কাব্যগ্রন্থ।

শিক্ষা জীবন
১৯৪২ সালে তাকে বাংলাদেশের একটি স্কুলে ভর্তি করা হয়। ১৯৪৪ সালে তিনি প্রথম বিভাগে ছাত্রবৃত্তি পরীক্ষায় পাশ করেন। ১৯৪৬ সালে তাকে বৌলতলী উচ্চবিদ্যালয়ে সপ্তম শ্রেণীতে ভর্তি করা হয়। ১৯৪৮ সালে দেশভাগের সময় তারা সপরিবারে ভারতের কলকাতায় চলে আসেন। এখানে, ১৯৪৯ সালের জানুয়ারি মাসে তাকে কক্রিক রো-রতে অবস্থিত মেট্রপলিটন ইনস্টিটিউট (বউবাজার ব্রাঞ্চ)-এ নবম শ্রেণিতে ভর্তি করা হয়। প্রথম বিভাগে উত্তীর্ণ হবার পরে, ১৯৫১ সালে আইএসসি (গণিত) পড়ার জন্য প্রেসিডেন্সি কলেজে ভর্তি হন। ১৯৫৭ সালে তিনি ফার্স্ট ক্লাস ফার্স্ট হয়ে পাশ করেন। শোনা যায়, তার পাওয়া নম্বর আজও কেউ নাকি ভাঙতে পারেননি। ১৯৫৮ সালের জানুয়ারি মাসে, অর্থাৎ ছাত্রজীবন সমাপ্ত হবার কয়েকমাস পরেই এনবিএ থেকে প্রকাশিত হয় “অতীতের পৃথিবী” নামক একটি অনুবাদ গ্রন্থ। এই বছরেই গ্রন্থজগৎ থেকে বের হয় তাঁর প্রথম কাব্য গ্রন্থ ‘নক্ষত্রের আলোয়’।

কবি জীবন
তিনি মোট বিশটি কাছাকাছি কাব্যগ্রন্থ লিখেছেন। যার মধ্যে “ফিরে এসো চাকা” তাঁকে সবচেয়ে বেশি খ্যাতি দিয়েছে।[১]

মৃত্যু
তিনি দীর্ঘ রোগভোগের পরে ২০০৬ সালে মৃত্যুবরণ করন।[২]

পুরস্কার
তার মৃত্যুর কয়েক বছর আগে তাঁকে দুটি বড় পুরস্কার দেওয়া হয়, রবীন্দ্র পুরস্কার এবং একাডেমি পুরস্কার।[১]

তথ্যসূত্র

↑ ১.০ ১.১ clickforboi.in
↑ বিনয় মজুমদারের সংহ্মিপ্ত জীবনী

পঞ্চাশের কিংবদন্তি কবি বিনয় মজুমদার-এর মৃত্যু ২০০৬-এর ১১ ডিসেম্বর ।
বিনয়দার বেশ কিছু কবিতা থাকছে আজ ।

Edi:SRoy

Check Also

আজ ও আজকের কথা

আজ ১৯ আষাঢ় ১৪২০ |৪ জুলাই ২০১৩ | বৃহস্পতিবার মৃত্যুঃ ক্ষীরোদপ্রসাদ বিদ্যাবিনোদ / স্বামী বিবেকানন্দ …

আজ ও আজকের কথা

আজ ১৮ আষাঢ় ১৪২০ |৩ জুলাই ২০১৩ | বুধবার জন্মঃ আজিতকৃষ্ণ বসু মৃত্যুঃ স্বর্ণকুমারী দেবী …