Breaking News
Home / COMMENTS / কথা ও কবিতা, কথাও কবিতা, কথাই কবিতা নয় / অনুপম মুখোপাধ্যায় /কবিতা পাক্ষিক-৩৪৪/২৬.১১.২০০৬

কথা ও কবিতা, কথাও কবিতা, কথাই কবিতা নয় / অনুপম মুখোপাধ্যায় /কবিতা পাক্ষিক-৩৪৪/২৬.১১.২০০৬

কথা ও কবিতা, কথাও কবিতা, কথাই কবিতা নয়
অনুপম মুখোপাধ্যায়

‘For there’s more enterprise / In Walking naked.’
অহংকে অতিক্রম করে যাওয়া সর্বজনীন ভাব একটি অভিজ্ঞানলব্ধ বহুরৈখিক বিষয় । এতেই কবির সার্থকতা । কবি বিনোদন খোঁজেন না, খোঁজেন আনন্দ । ছন্দ, যতি, অন্তমিলের সংকীর্ণ ঘরোয়া দেওয়াল তুলে স্বাতন্ত্র নামক মরীচিকার সন্ধান করা অর্থহীন । সীমারেখা ভেঙে দিতেই নির্দোষ শুদ্ধ ও পূর্ণ বাকপ্রতিমা উজ্জ্বল হয়ে উঠল – সৌমিত্র সৃষ্টি করল ‘চ্যাট মোড’।. সৃষ্টি করল কারণ তার থেকে বিযুক্ত কোনো কিছুর অস্তিত্বই হয় না ।

‘গোরুর গঁজ গাড়ার ডোবে ‘- এই উচ্চারণ সৌমিত্রর আগে বাংলা কবিতা পায়নি । শূন্যতায় যে স্পর্শ থাকে, মশার কামড়ে রোদ লাগার যে অস্বস্তি – সৌমিত্র আমাদের জানাল । ‘পোঁদা বিড়ি’ – এই প্রয়োগ কি আমাদের প্রজন্মের সাবালকত্ব ঘোষণা করে না ?
তেঁতুলগাছের ছায়া টক – এই তথ্য আমাদের প্লেটে ফেলে দিয়ে সৌমিত্র মনে করিয়ে দিল সুকুমার রায়কে, সঙ্গে একরাশ মুগ্ধতার স্যালাড । সৌন্দর্য তারিখে আটকে থাকে, কিন্তু আয়নাতে আটকায় না । আলপথের প্রতি একটা আবেশ সৌমিত্রর কবিতায় আমি লক্ষ করে থাকি । ‘লাল কেঁচো’ কবিতায় তা আবার ফিরে এল । আমার মতে ‘লাল কেঁচো’ এখনও পর্যন্ত সৌমিত্রর শ্রেষ্ঠ রচনা । তারপরই আমি স্থান দেব ‘তিথির পুতুল’ লেখাটিকে । টেবিল এবং বিছানার মধ্যে ফাঁক – তাকেও শূন্যতা বলা যায় ! ধন্যবাদ সৌমিত্র । রিক্ততা রোদ মাখল তোমার কবিতায় ।

‘চ্যাট মোড’ আমাকে জেন কবিতার প্রসঙ্গ মনে করিয়ে দিয়েছে । তার হয়তো কোনো যুক্তিগ্রাহ্য কারণ নেই; কিন্তু সৌমিত্রর কবিতাও ধ্যানের কবিতা, স্তব্ধতার কবিতা । জাপানি মঠের ঘন্টার আওয়াজের খুব কাছাকাছি । শব্দহীনতায় প্রয়োজন শূন্যতার বাজনাটুকুই বাজতে থাকে । একটি বাক্যহীন মুহুর্ত ধরা থাকে পতনোন্মুখ ঢেউ-এর বিপন্নতায় । দৃশ্য এবং দর্শকের ফারাকটুকুও কখন যেন ঘুচে যায় । পূর্ণচ্ছেদের ব্যবহার অসামান্য করেছে সৌমিত্র, কংক্রিট কবিতাকে মনে পড়ে যায় । এই লেখাগুলিতে সৌমিত্র আসলে ভাষার সেই এলাকাটি খুঁজতে চেয়েছে যেখানে কবিতা ছুঁয়ে থাকে না । আপাত কবিতাহীনতা এখানে আছে । এই পথে বিনয় মজুমদার অনেক আগে থেকে হাঁটছেন, অনেকেই তারও সাম্প্রতিক লেখায় ‘কবিতা’ পান না । একদিন আসবে পথ এবং পথিকরা গলে মিশে যাবেন । তখন – একহাতেই বেজে উঠবে তালি । সেই অলৌকিক হাততালির অপেক্ষায় থাকলাম ।

সংযোজন : সম্পাদকের কাছ থেকে জানা গেল কম্পোজের পরে পাতাটির কিছু অংশ সফেদ থেকে যাচ্ছে । আরো কিছু বলা যাক তাহলে । পূর্ণচ্ছেদ নিয়েই বলি । সৌমিত্র পূর্ণচ্ছেদের যে ব্যবহার করেছে, আমার মনে হয় তার ফলে এই ছেদচিহ্নটি এক নতুন মাত্রা পেল । শেষ যার নেই তার শেষ কথা বলার অধিকার কবির নেই । আমি নিজে কবিতাতে পূর্ণচ্ছেদের ব্যবহার নিয়ে খুব নিশ্চিত থাকি না । কিন্তু সৌমিত্র আমাকে বোঝাল পূর্ণচ্ছেদ মোটেই সমাপ্তির অন্য নাম নয়, সে সূচিত করে প্রারম্ভকে । আবার নতুন কিছু বলার সম্ভাবনা । ভাষা হয়ে উঠতে পারে শিশুর জিভের মতো অল্প লাল । ফলে সৌমিত্র আমাদের ক্রমাগত দিয়ে চলে নতুনের চেয়েও নতুন । ‘চ্যাট মোড’ এভাবেই অভিনব হয়ে উঠেছে সৌমিত্রর অনুভবের ছোঁয়ায় । হয়তো বাংলা কবিতার মোড় ফেরানো কোনো কাব্যগ্রন্থ এ নয়, কিন্তু তরুণতর কবিরা ইতোমধ্যেই সংক্রামিত হচ্ছেন তার কাব্যভাষায়, Infolit-এর সাম্প্রতিক সংখ্যাটি পড়লেই তা বোঝা যেতে পারে । এখান থেকে হাঁটতে শুরু করলে একটা নতুন দরজা খুলে যেতেই পারে । সম্ভবত যাবেই ।

চ্যাট মোড । সৌমিত্র রায় । কবিতা পাক্ষিক । ১০ টাকা ।
~: সৌমিত্র রায়-এর চ্যাট মোড প্রসঙ্গে অনুপম মুখোপাধ্যায় /কবিতা পাক্ষিক-৩৪৪/২৬.১১.২০০৬ :~

Check Also

স্বপন রায় :: তথ্য – কবিতা হয়ে উঠুক

তথ্য – কবিতা হয়ে উঠুক , সৌমিত্র চাইছে । ওর ভাবনাটি অসমান্তরাল । হলে কেমন …

Deutsche Welle / Bonn / Germany 7.8.2007

~: জার্মান আন্তর্জাতিক বেতারে তথ্যসাহিত্য-Infolit (দ্বিতীয় সংখ্যা) প্রকাশের খবর :~ অনুষ্ঠান : সংস্কৃতি ডয়চে ভেলে …